October 11, 2024, 4:29 am

সংবাদ শিরোনাম
শ্রীমঙ্গলের রিসোর্ট থেকে অতিরিক্ত সচিবের মৃতদেহ উদ্ধার রংপুরে দলীয় পরিচয়ে নিয়োগ পাওয়া টিসিবি ডিলারদের অনেকেই পলাতক থাকায়,পণ্য বিক্রয়ে অচলাবস্থা নাটোরের বাগাতিপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু বাংলাদেশের আইন ও বিচার ব্যবস্থা সংশোধন করিতে হবে – পর্ব ৯ আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪)

রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলেও নিষেধাজ্ঞা আরোপ করবেন না ট্রাম্প: এরদোয়ান

রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলেও নিষেধাজ্ঞা আরোপ করবেন না ট্রাম্প: এরদোয়ান

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান দাবি করেছেন, রুশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করায় যুক্তরাষ্ট্র তুরস্কের ওপর কোনও নিষোধাজ্ঞা আরোপের পরিকল্পনা গ্রহণ করেনি। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, তুরস্ককে সমঅধিকার থেকে বঞ্চিত করা হবে না। তবে ট্রাম্পের পক্ষ থেকে নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা উড়িয়ে দেওয়া হয়নি। ২০১৭ সালের ডিসেম্বরে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার জন্য চুক্তি সই করেন তুরস্কের প্রেসিডেন্ট। কিন্তু রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনায় ক্ষুব্ধ ছিল তুরস্কের সাবেক মিত্র যুক্তরাষ্ট্র। মার্কিন সরকার শুরু থেকেই এ চুক্তির তীব্র বিরোধিতা করে তিন ধরনের নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে রেখেছে। জি-২০ সম্মেলনে ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পর এরদোয়ান বলেছেন, জুলাইয়ের প্রথমার্ধেই এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্ককে হস্তান্তর করা হবে। আর ট্রাম্প তাকে সরাসরি বলেছেন, তুরস্কের ওপর কোনও নিষেধাজ্ঞা আরোপ করা হবে না।

এরদোয়ান বলেন, আমি ব্যক্তিগত আলাপেই শুনেছি যে এটা হবে না। আমরা যুক্তরাষ্ট্রের কৌশলগত মিত্র। আর আমরা থাকতে কেউই তুরস্কের সার্বভৌম অধিকারের ওপর আঘাত আনতে পারবে না। সবারই এটা জানানো উচিত। এর আগে ট্রাম্পকে নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, বিষয়টি নিয়ে আলোচনা চলছে। তবে এটা দ্বিপাক্ষিক। তাই দুই পক্ষই বিকল্প সমাধান খুঁজে বের করার চেষ্টা করছে।

Share Button

     এ জাতীয় আরো খবর